পার্বত্য চট্টগ্রামের প্রথম প্রতিভা “অন্মেষণে ক্বেরাত প্রতিযোগিতা” 


আল মামুন    |    ১২:১৬ এএম, ২০২৪-০৪-০৭

পার্বত্য চট্টগ্রামের প্রথম প্রতিভা “অন্মেষণে ক্বেরাত প্রতিযোগিতা” 

আল-মামুন


পার্বত্য চট্টগ্রামের প্রথম বারের মত প্রতিভা “অন্মেষণে ক্বেরাত প্রতিযোগিতা” অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়িতে। "পবিত্র মাহে রমজান উপলক্ষে" জেলা ব্যাপি ক্বেরাত প্রতিযোগিতা চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ করা হয়েছে। শনিবার (৬ এপ্রিল ২০২৪) দুপুর ৩টায় খাগড়াছড়ি শহরের হাসপাতাল গেইট এলাকার ইসলামিয়া মাদ্রাসায় এ অনুষ্ঠিত হয়।

এ সময় হাসপাতাল গেইট মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মো: সাইফুল্লাহ'র সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন,খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী।

এসময় এড. ফিরোজুল আলম চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আক্তার হোসেন, পৌরসভার ৮নং ওয়ার্ড কাউন্সিল পরিমল দেবনাথসহ বিভিন্ন মাদ্রাসার শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, শিক্ষার্থীদের মাঝে যদি কোন প্রতিযোগি ভাব না থাকে তাহলে তাদের কোন আগ্রহ থাকে না। সারা জেলায় তিন গ্রুপে ১০৪ জন প্রতিযোগি রয়েছে । এই জেলায় যতগুলো মাদ্রাসা আছে বিশ্বাস করি আগামী বছর এক হাজার প্রতিযোগি হবে ।

এক মাস ব্যাপি চলা ১০৪ জন প্রতিযোগি থেকে চুড়ান্ত পর্বে ৩০ জন বাঁচায় করে । ক, খ ও গ তিন গ্রুপ থেকে ০৩ জন করে মোট ০৯ জন নির্বাচিত হয়েছে। ক গ্রুপ মোঃ সাইফ উদ্দিন শাহীন, খ গ্রপে রাকিবুল হাসান ও গ গ্রুপে ইমরুল হাসান ইন্তেহার প্রথম স্থান হয়েছে । পরে নয় জন বিজয়ীদের হাতে সাফল্য সনদপত্র, নহদ অর্থ ও ক্রেস্ট হাতে তুলে দেন অতিথিরা।

বক্তরা বলেন, পবিত্র মাহে রমজান উপলক্ষে এ ক্বেরাত প্রতিযোগিতার সিদ্ধান্ত গৃহীত হয়। আমরা চিন্তা করেছি প্রায় সময় সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় কিন্তু ইসলামিক ক্বেরাত বা হামদ-নাতের কোন প্রতিযোগিতা হয়না। তাই এ ক্ষুদ্র প্রয়াস।